ধর্ষণ বিষয়ে সচেতনতায় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবেঃ শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, জানিয়েছেন, ধর্ষণ প্রতিরোধে শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক কারিকুলামে এ সংক্রান্ত সামাজিক সচেতনতামূলক বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হবে। পাঠ্যপুস্তকে বিষয়টি তুলে ধরা হবে।

রবিবার (১১ অক্টোবর) আন্তর্জাতিক কন্যাশিশু দিবস-২০২০ উপলক্ষ্যে ‘রুম টু রিড’ আয়োজিত এক ভার্চুয়াল সভায় মন্ত্রী এমন কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, মানুষ গড়তে শিক্ষা হচ্ছে বড় হাতিয়ার। শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের আমরা সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলতে চাই।

তিনি বলেন, বর্তমানে নারী ধর্ষণ একটি সামাজিক ব্যাধি হিসেবে পরিণত হয়েছে। প্রত্যেককে মিলে এই সামাজিক ব্যাধি দূর করতে হবে।

এর জন্য সমাজে সতেচনতা তৈরি করতে হবে। নারীর উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে এক হয়ে কাজ করতে হবে। এ জন্য সামাজিক কাঠামো পরিবর্তন আনতে হবে।

মন্ত্রী বলেন, সামাজিক সচেতনতা তৈরিতে নারীর প্রতি সম্মান প্রদর্শন, নারীর মর্যাদা, ধর্ষণের কুফল ও এ সম্পর্কিত বিষয়গুলো শিক্ষার্থীদের কারিকুলামে অন্তর্ভূক্ত করা হবে। ধর্ষণ প্রতিরোধে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, নারী নির্যাতন, ধর্ষণ ও অত্যাচার প্রতিরোধে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিচ্ছে। অন্যায় করে যেন কেউ পার না পায় সে জন্য কোনো ঘটনা ঘটলে বর্তমান প্রধানমন্ত্রী কাউকে ছাড় দেন না, কঠোরভাবে তা প্রতিরোধ করার নির্দেশ দিচ্ছেন বলে জানান তিনি।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *