যে নিয়মে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে এইচএসসি পরীক্ষার্থীরা

করোনাভাইরাস মহামারির পরিস্থিতিতে এবারের এইচএসসি পরীক্ষা বাতিল করেছে সরকার। জেএসসি ও এসএসসির ফলাফলের গড়ের

মাধ্যমে নির্ধারণ করা হবে এইচএসসির ফল। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন ধরনের জটিলতা তৈরি হবে বলে মনে করছেন শিক্ষা বিশেষজ্ঞরা।

পরীক্ষা না হওয়ার কারণে এবার সাড়ে ১৩ লাখের বেশি পরীক্ষার্থীর সবাই পাশ করবে। এতে সবাই উচ্চশিক্ষায় ভর্তি হতে পারবেন কি-না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ উচ্চশিক্ষায় ভর্তির জন্য এত আসন নেই।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়, সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে আলাদা আলাদা গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

বর্তমানে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয় ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় (ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) নিজেদের মতো করে আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেবে।

ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়া বাকিগুলোকে তিনটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা করেছে ইউজিসি।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পূর্বের নিয়মেই হতে পারে। এমনিতে বিশ্ববিদ্যালয়গুলোয় সাধারণত অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়। কিন্তু এবার স্বাভাবিকভাবেই তা পেছাবে।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *